সাদা কাগজ
Would you like to react to this message? Create an account in a few clicks or log in to continue.
Go down
avatar
নবাগত
নবাগত
Posts : 2
স্বর্ণমুদ্রা : 233
মর্যাদা : 10
Join date : 2021-06-05
View user profile

যদি ভালবাসা না ই থাকে Empty যদি ভালবাসা না ই থাকে

Sat Jun 05, 2021 9:49 pm
(সত্য ঘটনা অবলম্বন)

মেয়েটির সাথে প্রথম দেখা রাউন্ডে।বয়স মাত্র ২৭ বছর।এই বয়সে সে আমাদের কাছে এসেছে স্ট্রোক করে এক হাত এক পা অবশ নিয়ে !সে সময় তার অতটা সেন্স ছিলনা।মেয়েটির চেহারায় শিক্ষার ছাপ স্পস্ট!মেয়ের মায়ের আহাজারি তে হিস্ট্রি নেয়া যাচ্ছিলনা।মেয়েটি একটা নামকরা পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে অনার্স মাস্টার্স পাশ করেছে,সদ্য সেই বিশ্ববিদ্যালয়েরই অফিসে একটা চাকুরী তেও ঢুকেছে।বিয়ের তারিখ একমাস পরেই....আর এখন কি হয়ে গেল!!
কি হয়ে গেল সেটা আমরা বুঝতে পারলেও কেন হলো তা কিছুতেই বুঝতে পারলামনা। অল্প বয়সে স্ট্রোক করার যে কারণ গুলো থাকে,সব যাচাই করে দেখা হলো।সব ধরনের পরীক্ষা করা হলো,কিন্তু তার স্ট্রোকের কোনো কারণ আমরা পেলামনা।
রোগীর উন্নতি হচ্ছিল ধীরে।আমার রোগীর নাম ধরা যাক ইরা...
রাউন্ডে রোজ ইরার মায়ের উদভ্রান্ত চাহনি আর ইরার অসহায় চাহনি কেমন যেন অস্বস্তিকর ছিল আমার কাছে,আমি ঠিক নিতে পারতামনা।আমার উতসুক মন অনেক কিছু জানতে চাইতো....ইরার কি পছন্দের বিয়ে ছিল?ছেলেটি কি এসেছিল ওকে দেখতে??
ব্যস্ত রাউন্ডে এত আবেগী হবার সময় কোথায়??কিন্তু সময় একদিন ঠিক মিললো,আমার ইভিনিং ডিউটিতে।ইরার মার সাথে কথা হলো অনেকখন!
সহপাঠী ছেলেটি ইরার পছন্দেরই ছিল।ছেলেটিও একটা প্রাইভেট জব করে।কাদতে কাদতে মা জানালো,"এই বিয়ে কি আর হবে আপা...এক হাত পা অবশ মেয়েরে কেউ বিয়া করে!!গহনা বানাইছি,ফার্নিচার বানাইছি....আহারে মেয়ে আমার...."
আমি কিছু বলতে পারলামনা!
জানালো ছেলেটি পাগলেরর মতো ফোন করে, আসতে চায়,কোথায় আছে জানতে চায়...ইরার মা বলেনা!!কি লাভ!!মেয়ের তো কষ্ট আরো বাড়বে...
আমি বল্লাম,"আসতে দেন...ভালই তো বাসতো....তার পছন্দের মানুষ এখন অসুস্থ, দেখার অধিকার তো আছে,তারপর যা হবে হোক....."
আস্তে আস্তে ইরার উন্নতি হলো,কিন্তু বাম হাত এবং বাম পা তার অসার ই রইলো।
একপর্যায় আমরা ইরাকে ছুটি দিলাম

তিন মাস পরের কথা
সপ্তাহে একদিন আমাকে স্ট্রোক ক্লিনিকে বসতে হয়।আমাদের এখানে ভর্তি স্ট্রোকের রোগীরা ছুটির পরে ফলো আপে আসে।সেরকমই স্ট্রোক ক্লিনিকে রোগী দেখছি।এবার রোগিনীকে আমার কেমন পরিচিত মনে হলো, আর পাশে সুঠাম একটি ছেলের সাপোর্টে,হাতে লাঠি নিয়ে খুড়িয়ে হাটা মেয়েটিকে মাস্কের আড়ালে ও আমি ঠিক চিনে ফেল্লাম!!এতো ইরা!ওকে দেখা মাত্রই আমার ওর সব ইতিহাস মনে পরে গেল।আমার ব্রেন এত ভালোনা যে সব রোগীকে মনে রাকতে পারি,কিন্তু কিছু রোগী ঠিক মনে গেথে যায়।ইরা হয়তো এমন ই ছিল...
সে এখন ভালো আছে।ফিজিওথেরাপি তে হাত পা অনেকটাই সচল,তবে পুরোটা না
আমি তাকে দেখলাম।প্রয়োজনীয় ঔষধ পরিবর্তন করলাম।সে জানালো,সে এখন চাকুরী করছে।কিন্তু সাথের লোকটি কে এটা জিগ্যেস করার সাহস কেন যেন হচ্ছিল না।আমার মন ব্যকুল ভাবে চাচ্ছিল সাথের ছেলেটি যেন তার হাজব্যান্ড হয়,যার সাথে তার বিয়ে হওয়ার কথা ছিল....কিন্তু বাস্তববাদী মন আবার অন্য কিছুও ভাবছিল...হতে পারে ভাই বা অন্য কেউ,কানে ভাসছিল ইরার মার কথাটা "এই বিয়ে কি হবে!হাত পা অবশ মেয়েরে কে নিবে....."
কিন্তু ইরার এটিচুড আমাকে কেমন আশ্বস্ত করছিল...একসময় ছেলেটি একটা ওষুধের ব্যপারে কিছু একটা জানতে চাইলে ইরা কপট বিরক্ত হয়ে বল্লো,"ম্যডাম আমার হাসব্যান্ড, ঔষধের ব্যপারে এত কড়াকড়ি করে...."
বুক থেকে পাষান ভার নেমে গেল আমার। বল্লাম,"বিয়ে কবে হলো?"
ইরার আমাকে মনে নেই।তাই সে নতুন করে বল্লো,"ম্যাডাম, আমার অসুস্থ হওয়ার একমাস পরেই বিয়ের ডেট ছিল।সেই ডেটেই কাবিন হয়েছে,তারপর ছোট করে অনুস্ঠান।তার বাসায় একটু অমত করছিল, অসুস্থ মেয়ে....সে বেকে বসছিল....."
ইরা হাসছে।এই হাসি মানব জয়ের হাসি!
হাসছি আমিও!!
আহা,সব ইরাদের ভাগ্য যদি এমন হতো!
(গল্পের প্রথম অংশ সত্যি। কিন্তু পরের অংশ টা আমার কল্পনা।কেন যেন কল্পনাতে ভাল কিছু ভাবতেই ভালো লাগে!তবে আমি আশায় থাকবো,আমার সাথে দেখা হোক বা না হোক,ঐ ছেলেটি যেন তার ভালবাসার দুহাত বাড়িয়ে এক পাশ প্যারালাইসড হওয়া এই মেয়েটিকে গ্রহণ করে....)

tasmia salsabil
Collected

Abul basar, Santa akter, Sk sagor, Sk imran, Rasel islam, Badol hasan, Saiful Osman and লেখাটি পছন্দ করেছে

Back to top
Permissions in this forum:
You cannot reply to topics in this forum