সাদা কাগজ
Would you like to react to this message? Create an account in a few clicks or log in to continue.
Go down
avatar
নবাগত
নবাগত
Posts : 3
স্বর্ণমুদ্রা : 243
মর্যাদা : 10
Join date : 2021-06-05
View user profile

টাইম ট্রাভেল ৪০৪৭  Empty টাইম ট্রাভেল ৪০৪৭

Sun Jun 06, 2021 12:18 am

লিখেছেনঃ রিজভী রহমান তাজিন

আচ্ছা বাবাঃ!! আজ স্যার বলছিলো, এক সময় এ পৃথিবীতে মানুষ বিনা সিলিন্ডারে বেঁচে থাকতে পারতো? হাউ স্ট্রেঞ্জ …

- কোনটা মা?
- এই যে বাবাঃ!! পিউরিফায়ার এর ভিতর থেকে শ্বাস- প্রশ্বাস নেওয়া ব্যাপারটা।
- আসলে তখন বাতাসে এতো মেটাল, কার্বন ডাই-অক্সাইড, ওজন এতকিছু এত পরিমানে ছিলো নাহ্
- হ্যাঃ!! বাবা জানি। আজ স্যার বলেছিলো আমার কাঁধে যে পিউরিফায়ার এর সিলিন্ডার টা লাগানো আছে সে সিলিন্ডারে রয়েছে তিনটি চেম্বার। প্রথম'টা মেটাল আর ওজন, দ্বিতীয়'টা CO, CO2, CH4 এবং সর্বশেষ চেম্বারে রয়েছে ডাষ্ট। NO2 ও SO2 থেকে পিউরিফায় করে ছোট্ট কনটেইনারের ভেতরে অক্সিজেন জমা হয়। তারপর তা নলের মধ্যে দিয়ে আমাদের নাকের ভিতরে পৌঁছায়। আর আমাদের জন্মের সময় এটা আমাদের পিঠে সেট করে দেওয়া হয়। নাহলে আমরা শ্বাস নিতে পারিনা। বাবাঃ!! শেষ কবে এ পৃথিবীতে মানুষ সিলিন্ডার ছাড়া মুক্ত ভাবে জীবন- যাপন করেছে? জানো তুমি …
- এই ধর, ২০৯১ কিংবা ৯৮। এমন সময়ের মানুষগুলো শেষ কিছুটা মুক্তভাবে জীবনযাপন করলেও ৩০০৪ সালের ভিতরে পৃথিবীতে ধ্বংস নেমে আসে। ৩০০৬ 'সালে শুরু হয় চতুর্থ বিশ্বযুদ্ধ। তখন ওজন স্তর এর কার্যকারী ক্ষমতা বিলুপ্ত প্রায়। তারপর পারমাণবিক বোমার জন্য ধ্বংস হয়ে যায় পৃথিবীর বুকের শেষ বিরাজমান ম্যানগ্রোভ ফরেষ্টগুলো। যদিও সেগুলো কেটে কেটে তৃতীয় বিশ্বযুদ্ধের পর দালানকোঠা এত পরিমানে তৈরি হয়েছিলো যে ভিলেজ বলতে আদিম কালে যে একটা ডিকশোনারিতে ওয়ার্ড ছিলো তা পুরোপুরি ভাবে এ পৃথিবী থেকে মুছে দেওয়া হয়েছিলো। তার জন্য উঠেপড়ে লাগে আমাদের কিছু মহাজ্ঞানী পূর্বপুরুষেরা।আর এজন্যই আজ আমাদের এই অবস্থা … বুঝলে মামনি?
- তাহলে বাবা অ্যানিমেল'স আর প্লান্টরা কিভাবে বেঁচে আছে?
- ও মাই ডিয়ার সুইটহার্ট। গুড কোশ্চেনঃ!! বলছি শুনো। আসলে ওরা এনভায়রনমেন্ট চেঞ্জের সাথে নিজেদের মিউটেশন ঘটিয়েছে, ইভোলিউশন হয়েছে্। ওদের সিস্টেম এখন আমাদের থেকে উন্নত। যাদের ইভোলিউশন হয়নি তারা সময়ের সাথে বিলুপ্ত হয়ে গিয়েছে। যেমনঃ কাক, কবুতর, দোয়েল, টিয়া, কুকুর, বিড়াল এমন কি আরো কতো জীবজন্তু, সরীসৃপ। তখন সময় ছিলো এমন যে ওরা কুকুর, বিড়াল কে পোষা প্রাণী হিসেবে লালন পালন করত।আর এখন, দ্যা আলটিমেট ড্রাগন, সাইলেন্স অপটিকাল বার্ড, এনিমেটেড টাইগার বার্ন, রোবোটিকস এসব ই আমাদের এখন পোষা প্রানী।
- আমি শুনেছিলাম ড্রাগন সময়ের সাথে নাকি বিলুপ্ত হয়ে গিয়েছিলো,বাবা?
- হ্যাঃ!! মামনি্ আমাদের উন্নত মস্তিষ্ক ওদের নতুন পদ্ধতিতে রিবর্ন করিয়েছে যেটা এখন আমাদের কথা মত চলে থাকে্ একস্থান থেকে অন্য স্থানে নিয়ে যায়। আমার সাইন্টিফিক আর্টিকেলের লাস্ট রিসার্স টা নিশ্চয়ই মায়ের কাছে তুমি শুনে থাকবে। আমি নতুন আবিষ্কার করতে যাচ্ছি্। তা হলো, " দ্যা আলটিমেট ডেসটিনি অফ দ্যা ট্রেন স্নেইক" … অনেক বছর আগে এটা আদিম যুগের চলাচল করার একটা মাধ্যম অর্থ্যাৎ ট্রেনের মতো ছিলো অনেকটা। এই স্নেইকটি এখন সেকেন্ডের গতিতে চলবে।কারন ওদের কোনো পা থাকবে না কিন্তু অতীতে ছিলো প্রচুর কামরা বিশিষ্ট সাথে অনেকগুলো চাকা। বিদ্যুৎ গতিতে চলা হলো এ নতুন যানের নতুন আবিষ্কার। এটা পার্সোনালাইজড ব্যবহার করা হবে। বুঝলে কিছু মা?
- সামান্য কিছুটা বাবা্। আমার ব্রেইন প্রসেসর কেমন একটু দূর্বল হয়ে আসছে। মনে হচ্ছে আমাকে একবার ডঃ ক্রু এর কাছে যেতে হবে, আসি বাবা্। টাটা …
- টাটা ম্যাকি!

হটাৎ একটা সিগনাল শোনা গেলো। রোবোটিক ম্যান গুক এসে বললো জুভানা ম্যাডাম ( ফার্গুসন এর স্ত্রী অর্থাৎ ম্যাকি'র মা ) রিসার্স রুমে ডাকছে। উফফ্ মাথাটা যেনো ধরে এসেছে।দেখি জুভানা'র আবার কি হলো।

- কি হয়েছে, জুভানা? অ্যনি প্রবলেম উইথ ইউ…
- হ্যাঃ!! এই দেখো। ম্যাসেজ…পাষ্ট থেকে কেউ ম্যাসেজ পাঠিয়েছে। কিছুটা বুঝতে পারছি এ সময়কাল ২০১৯ হবে হয়তো। আর ওখানের ডিসপ্লেতে রিসিভার ম্যাসেজ এ ক্লিক করতেই টাইম মেশিন টা তোমার নাম উচ্চারণ করে ২ থেকে ৩ বার বলল, "ফার্গুসন, ইউর টাইম ইজ ওভার"

( ফার্গুসন নিশ্চুপ দাঁড়িয়ে আছে)
জুভানা তোমাকে বলা হয়নি। আমি টাইম ট্রাভেল করেছিলাম। …
এখানে এসে আমার ফিউচার প্রসেসিং পদ্ধতি ওপেন করি। ৪০৪৭ এ পৃথিবী কেমন হবে তা দেখতে আসি টাইম মেশিন এ করে এই এডভেঞ্চার এ। আমি আমার রিসার্স কমপ্লিট করেছি প্রায়। কিন্তু এখন আমাকে যেতে হবে জুভানা। তোমাদের প্রসেসিং মেমোরি আবার স্টপ হয়ে যাবে। কারন ২০১৯ এ ফিরে গেলে আমি আর ফার্গুসনের থাকবো নাহ। কয়েক পূর্ব পুরুষে ফিরে যাবো। আর আমার সেই পূর্ব পুরুষের নামটা আমি জানতে পেরেছি্, আসো দেখবে তাকে্। এই হলো মিঃ আরভিন। তার কোষ থেকেই আমার জেনেটিক মডিফাইড অর্গানিজম হয়ে এসে এ টাইম ট্রাভেলে আমি আজকের অর্থাৎ ৪০৪৭ এর ফার্গুসন হপকিনস। আচ্ছা, জুভানা। ম্যাকি কে আসতে বলো এখনি…

( কিছুক্ষণ পর ম্যাকি ফিরে আসলো ফার্গুসনের বিদায় মুহুর্তে তার বাবা'র রিসার্স রুমে )

- ম্যাকি মামনি্ আমার ফিরে যেতে হবে অতীতে। আমি আবার আসবো। এই পরিবার আমাদেরই থাকবে।৪০৪৭ এ ঠিক তুমি আমি তোমার মা সবাই এমনি থাকবো। কিন্তু এখন আমার ফিরে যেতে হবে।কারন'টা লুকিয়েছিলাম আমি তোমাদের থেকে। ফিরে এসে বলবো তোমায় সব,কেমন। দেখা হবে মা,৪০৪৭ এ…
- বাবা একটা কথা দিবে?
- বলো মাঃ!!
- পৃথিবী'কে ধ্বংসের হাত থেকে বাঁচাও বাবা। আমার খুব কষ্ট হয় এমন একটা সিলিন্ডার বহন করতে। আমি মুক্ত হয়ে চলতে চাই,বাবা…
- কথা দিলাম। অতীতে যাওয়ার পর আমার সকল রিসার্সের ডকুমেন্টস ওরা দেখবে। আমি লিখে রেখেছি, প্রচুর গাছ লাগানোর কথা। প্রতিটা গিফট যাই হোকনা কেনো একটা গাছ যেনো অবশ্যই দেওয়া নেওয়া করা হয়। তাহলে বেঁচে যাবো আমরা আর আমাদের পৃথিবী। আসি মাঃ!! বিদায় জুভানা।

বিদায় ৪০৪৭…

তথ্যসংগ্রহঃ উইকিপিডিয়া …

Rasel islam, Badol hasan, Sumon khan, Asha islam, Abir nill, Soneya akter, Somrat and লেখাটি পছন্দ করেছে

Back to top
Permissions in this forum:
You cannot reply to topics in this forum